মেডিকেল রিপোর্ট চেক করার নিয়ম

মেডিকেল রিপোর্ট চেক করার নিয়ম- মালয়েশিয়া, সৌদি এবং অনলাইন মেডিকেল রিপোর্ট চেক পদ্ধতি

মেডিকেল রিপোর্ট চেক করার নিয়ম- মালয়েশিয়া, সৌদি এবং অনলাইন মেডিকেল রিপোর্ট চেক পদ্ধতি ! সচেতন মানুষ হিসেবে শরীরের অঙ্গ পতঙ্গ অবস্থান জানানো জানা জরুরী। শরীরের কোন অঙ্গ সমস্যা দেখা দিলে তাৎক্ষণিকভাবে মেডিকেল রিপোর্টের মাধ্যমে চেকআপ করা প্রয়োজন। বিদেশে ভ্রমণ করার জন্য মেডিকেল চেকআপ করা বাধ্যতামূলক। কেননা শরীর ঠিকমতো কাজ না করলে কোন কিছু ভাল লাগেনা। কারণে অকারণে অনেক সময় মেডিকেল রিপোর্ট করতে হয়। বেশিরভাগ শিক্ষিত মানুষ এই ভুল করে রিপোর্ট না ধরার জন্য। রিপোর্ট ধরতে না পারলে ই দালাল চক্রের মাধ্যমে প্রতারিত সম্ভাবনা থাকে । ফেক কাগজ দিয়ে বোকা বানা খুব সহজ। এজন্য মেডিকেল রিপোর্ট চেকআপের বিষয়ে বিষয়ে পূর্ণাঙ্গ জ্ঞান থাকা খুবই ভালো।

Contents hide

মেডিকেল রিপোর্ট চেক অনলাইন

তথ্য প্রযুক্তির উন্নতি সাধনের ফলে দেশের সবকিছু অনলাইনে মাধ্যমে সম্ভব হয়। স্মার্ট যুগে এসে নিজেকে পরিবর্তন করতে না পারলে অনেক কাজেই সোজা ও সঠিকভাবে সম্পন্ন হবে না। আধুনিক যন্ত্রাংশ দিয়ে শরীরের প্রতিটি অঙ্গ যেমন নাক, কান, গলা, মাথা, চোখ, পাকস্থলী, হাত-পা সবগুলো সম্পূর্ণ নির্ভুল মেডিকেল রিপোর্ট দিচ্ছে। এই রিপোর্টগুলো চাইলে অনলাইন থেকে চেক করা যাবে। বিশেষ করে বিদেশে যারা যায় তাদের জন্য অনলাইন মেডিকেল রিপোর্ট চেক করতে হবে। রিপোর্টটি প্রদান করতে না পারলে তার বিদেশ যাওয়া বন্ধ হয়ে যাবে।আপনি আপনার মেডিকেল রিপোর্ট অনলাইনে চেক করতে পারেন, যদি আপনার মেডিকেল রিপোর্টটি একটি স্বীকৃত মেডিকেল সেন্টার থেকে জারি করা হয়। বাংলাদেশের বেশিরভাগ মেডিকেল সেন্টার তাদের মেডিকেল রিপোর্ট অনলাইনে চেক করার সুবিধা প্রদান করে।

আপনার মেডিকেল রিপোর্ট অনলাইনে চেক করতে, আপনাকে প্রথমে আপনার মেডিকেল রিপোর্ট জারিকারী মেডিকেল সেন্টারের ওয়েবসাইটে যেতে হবে। ওয়েবসাইটে, আপনাকে আপনার মেডিকেল রিপোর্টের জন্য একটি অনুসন্ধান ফর্ম পূরণ করতে হবে। অনুসন্ধান ফর্মে, আপনাকে আপনার পাসপোর্ট নম্বর, জন্ম তারিখ এবং মেডিকেল রিপোর্টের নম্বর প্রবেশ করতে হবে। আপনার তথ্য সঠিক হলে, আপনি আপনার মেডিকেল রিপোর্টের একটি অনুলিপি দেখতে পাবেন। অনুলিপিতে আপনার মেডিকেল পরীক্ষার ফলাফল এবং আপনার মেডিকেল রিপোর্টের একটি সংক্ষিপ্তসার থাকবে।

বাংলাদেশে মেডিকেল রিপোর্ট অনলাইনে চেক করার জন্য কিছু জনপ্রিয় ওয়েবসাইট :

  • গুলশান মেডিকেল সেন্টার: http://www.gulshanclinicbd.org/check-results
  • মিম মেডিকেল সেন্টার: https://meem.boems.co/result
  • মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট ওয়েবসাইট: https://eservices.imi.gov.my/myimms/FomemaStatus

আপনি যদি আপনার মেডিকেল রিপোর্ট অনলাইনে চেক করতে সমস্যা হয়, তাহলে আপনি মেডিকেল রিপোর্ট জারিকারী মেডিকেল সেন্টারে যোগাযোগ করতে পারেন।

মেডিকেল রিপোর্ট অনলাইনে চেক করার জন্য নিম্নলিখিত পদক্ষেপগুলি :

  1. আপনার মেডিকেল রিপোর্ট জারিকারী মেডিকেল সেন্টারের ওয়েবসাইটে যান।
  2. ওয়েবসাইটে, “মেডিকেল রিপোর্ট চেক” বা “মেডিকেল রিপোর্ট ডাউনলোড” লিঙ্কটিতে ক্লিক করুন।
  3. অনুসন্ধান ফর্মে আপনার মেডিকেল রিপোর্টের জন্য প্রয়োজনীয় তথ্য প্রবেশ করুন।
  4. “অনুসন্ধান” বা “সম্পন্ন” বোতামে ক্লিক করুন।
  5. আপনার মেডিকেল রিপোর্টের একটি অনুলিপি দেখতে পাবেন।

টিপস:

  • আপনার মেডিকেল রিপোর্ট অনলাইনে চেক করার আগে, আপনার মেডিকেল রিপোর্টের নম্বর এবং মেডিকেল সেন্টারের ওয়েবসাইটের ঠিকানাটি নিশ্চিত করুন।
  • আপনার মেডিকেল রিপোর্ট অনলাইনে চেক করতে সমস্যা হলে, আপনি মেডিকেল সেন্টারে যোগাযোগ করতে পারেন।

মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক

মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক করার জন্য দুটি উপায় রয়েছে। প্রথম উপায় হলো মালয়েশিয়া ইমিগ্রেশনের অফিসিয়াল ওয়েবসাইট থেকে চেক করা। দ্বিতীয় উপায় হলো মেডিকেল রিপোর্ট ইস্যু করা হাসপাতালের ওয়েবসাইট থেকে চেক করা।

বর্তমান সময়ে, 2023 সালের 11 অক্টোবর, মালয়েশিয়া ইমিগ্রেশনের ওয়েবসাইটে মেডিকেল রিপোর্ট চেক করার জন্য কোনো সমস্যা নেই। তবে, কিছু কিছু হাসপাতালের ওয়েবসাইটে মেডিকেল রিপোর্ট চেক করার জন্য সমস্যা হতে পারে।

মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক করার জন্য আপনার পাসপোর্ট নম্বর এবং জন্মতারিখ প্রয়োজন হবে। এই তথ্য দুটি ছাড়া আপনি আপনার মেডিকেল রিপোর্ট চেক করতে পারবেন না।

মালয়েশিয়া ইমিগ্রেশনের ওয়েবসাইট থেকে চেক করার পদ্ধতি:

  1. মালয়েশিয়া ইমিগ্রেশনের অফিসিয়াল ওয়েবসাইট https://eservices.imi.gov.my/myimms/FomemaStatus এ যান।
  2. “Passport Number” এবং “Date of Birth” এই দুটি তথ্য দিয়ে “Submit” বাটনে ক্লিক করুন।
  3. আপনার মেডিকেল রিপোর্টের তথ্য প্রদর্শিত হবে।

মেডিকেল রিপোর্ট চেক সৌদি

আপনি যদি আপনার পাসপোর্ট নম্বর, জন্ম তারিখ বা মেডিকেল রিপোর্ট নম্বর মনে না রাখতে পারেন তবে আপনি “পাসপোর্ট নম্বর বা জন্ম তারিখ দ্বারা অনুসন্ধান করুন” বিকল্পটি ব্যবহার করতে পারেন। এই বিকল্পটি আপনাকে আপনার পাসপোর্ট নম্বর বা জন্ম তারিখের উপর ভিত্তি করে আপনার মেডিকেল রিপোর্টগুলির একটি তালিকা প্রদান করবে।

সৌদি আরবে মেডিকেল রিপোর্ট চেক করার আরেকটি উপায় হল আপনার নিয়োগকর্তার মাধ্যমে। আপনার নিয়োগকর্তার কাছে আপনার মেডিকেল রিপোর্টের একটি কপি থাকা উচিত। আপনি আপনার নিয়োগকর্তার কাছ থেকে আপনার মেডিকেল রিপোর্টের ফলাফল চেক করতে পারেন। সৌদি আরবে মেডিকেল রিপোর্ট চেক করার জন্য কোনো চার্জ নেই।

সৌদি আরবে মেডিকেল রিপোর্ট চেক করার নিয়ম :

  1. GCCHMC ওয়েবসাইটে যান। GCCHMC হল Gulf Cooperation Council Health Ministers Council-এর সংক্ষিপ্ত রূপ। এই ওয়েবসাইটটি সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, কাতার, ওমান এবং বাহরাইনের মেডিকেল রিপোর্ট পরীক্ষা করার জন্য একটি একক পয়েন্ট।
  2. “মেডিকেল রিপোর্ট চেক” বিকল্পটি নির্বাচন করুন।
  3. আপনার পাসপোর্ট নম্বর, জন্ম তারিখ এবং মেডিকেল রিপোর্ট নম্বর প্রবেশ করুন।
  4. “চেক” বোতামে ক্লিক করুন।

আপনার মেডিকেল রিপোর্টের ফলাফল স্ক্রিনে প্রদর্শিত হবে। ফলাফলগুলিতে মেডিকেল রিপোর্টের তারিখ, মেডিকেল পরীক্ষার ধরন এবং ফলাফলের একটি সংক্ষিপ্তসার অন্তর্ভুক্ত থাকবে।

সৌদি আরবে মেডিকেল রিপোর্ট চেক করার জন্য কিছু টিপস:

  • আপনার পাসপোর্ট নম্বর, জন্ম তারিখ এবং মেডিকেল রিপোর্ট নম্বর সঠিকভাবে প্রবেশ করুন।
  • যদি আপনি আপনার পাসপোর্ট নম্বর, জন্ম তারিখ বা মেডিকেল রিপোর্ট নম্বর মনে না রাখতে পারেন তবে আপনি “পাসপোর্ট নম্বর বা জন্ম তারিখ দ্বারা অনুসন্ধান করুন” বিকল্পটি ব্যবহার করতে পারেন।
  • সৌদি আরবে মেডিকেল রিপোর্ট চেক করার জন্য কোনো চার্জ নেই।

মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক

মালয়েশিয়ায় কর্মসংস্থানের জন্য ভিসা পেতে, একজন আবেদনকারীকে প্রথমে একটি মেডিকেল পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এই পরীক্ষাটি মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগ (IMI) দ্বারা অনুমোদিত একটি মেডিকেল সেন্টার দ্বারা পরিচালিত হয়। মেডিকেল পরীক্ষায় উত্তীর্ণ হলে, আবেদনকারীকে একটি মেডিকেল সার্টিফিকেট দেওয়া হয় যা IMI-তে জমা দিতে হবে।

মালয়েশিয়ার মেডিকেল রিপোর্ট অনলাইনে চেক করা যায়। IMI-এর ওয়েবসাইটে একটি অনলাইন মেডিকেল রিপোর্ট চেকিং সিস্টেম রয়েছে। এই সিস্টেমে, আবেদনকারীকে তার পাসপোর্ট নম্বর এবং জন্ম তারিখ প্রবেশ করতে হবে।

মালয়েশিয়ার মেডিকেল রিপোর্ট চেক করার নিয়ম :

  1. IMI-এর ওয়েবসাইটে যান।
  2. “MyIMMS” মেনুতে ক্লিক করুন।
  3. “Medical Report Status” লিঙ্কে ক্লিক করুন।
  4. আপনার পাসপোর্ট নম্বর এবং জন্ম তারিখ প্রবেশ করুন।
  5. “Search” বোতামে ক্লিক করুন।
  6. আপনার মেডিকেল রিপোর্টের অবস্থান এবং তারিখ প্রদর্শিত হবে। যদি আপনার মেডিকেল পরীক্ষা সফল হয়, তাহলে আপনার রিপোর্টের অবস্থা “Pass” দেখাবে। যদি আপনার মেডিকেল পরীক্ষা ব্যর্থ হয়, তাহলে আপনার রিপোর্টের অবস্থা “Fail” দেখাবে।
  7. মালয়েশিয়ায় কর্মসংস্থানের জন্য ভিসা পেতে, আপনার মেডিকেল রিপোর্টের অবস্থা “Pass” হতে হবে।
  8. মালয়েশিয়ার মেডিকেল রিপোর্ট চেক করার জন্য একটি বিকল্প হল আপনার মেডিকেল সেন্টারকে ফোন করা। আপনার মেডিকেল সেন্টার আপনার মেডিকেল রিপোর্টের অবস্থা সম্পর্কে আপনাকে তথ্য প্রদান করতে সক্ষম হবে।

মালয়েশিয়ায় মেডিকেল পরীক্ষার জন্য প্রয়োজনীয় নথি:

  • পাসপোর্ট
  • জন্ম নিবন্ধন
  • ছবি
  • মেডিকেল পরীক্ষার জন্য ফি

মালয়েশিয়ায় মেডিকেল পরীক্ষার জন্য প্রয়োজনীয় পরীক্ষা:

  • রক্ত পরীক্ষা
  • মূত্র পরীক্ষা
  • এক্স-রে
  • ECG
  • চোখের পরীক্ষা
  • দাঁতের পরীক্ষা
  • অন্যান্য পরীক্ষা (যেমন টিবি পরীক্ষা, হেপাটাইটিস পরীক্ষা, ইত্যাদি)

মালয়েশিয়ায় মেডিকেল পরীক্ষার ফলাফলের মেয়াদ:

  • মালয়েশিয়ার মেডিকেল পরীক্ষার ফলাফলের মেয়াদ সাধারণত 6 মাস।

অনলাইনে ফ্রি মেডিকেল রিপোর্ট চেক

বাংলাদেশ থেকে বিদেশগামীদের জন্য অনেক দেশেই মেডিকেল রিপোর্ট একটি বাধ্যতামূলক প্রয়োজনীয়তা। এই মেডিকেল রিপোর্টটি বিদেশি শ্রম নিয়োগকারী বা ভিসা অফিস দ্বারা প্রয়োজন হয় যাতে নিশ্চিত করা যায় যে ব্যক্তিটি শারীরিকভাবে এবং মানসিকভাবে বিদেশের জলবায়ু এবং কাজের চাপ মোকাবেলা করার জন্য উপযুক্ত।

বাংলাদেশে, GAMCA (GCC অনুমোদিত মেডিকেল সেন্টার অ্যাসোসিয়েশন) দ্বারা পরিচালিত মেডিকেল পরীক্ষাটি GCC দেশগুলিতে চাকরির জন্য, আবাসিক ভিসা বা উচ্চতর পড়াশোনার আবেদনের জন্য প্রয়োজন। এই পরীক্ষাটি পাস করার জন্য, একজন ব্যক্তিকে নির্দিষ্ট কিছু স্বাস্থ্য পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

GAMCA মেডিকেল রিপোর্টটি অনলাইনে চেক করা যেতে পারে। এটি করার জন্য, আপনাকে GAMCA ওয়েবসাইটে যেতে হবে এবং মেডিকেল রিপোর্ট চেক করার জন্য একটি ফর্ম পূরণ করতে হবে। এই ফর্মটিতে আপনার পাসপোর্ট নম্বর, জন্ম তারিখ এবং মেডিকেল রিপোর্টের নম্বর অন্তর্ভুক্ত থাকতে হবে।

মেডিকেল রিপোর্টটি চেক করার পরে, আপনি একটি ফলাফল পাবেন যাতে দেখানো হবে যে মেডিকেল রিপোর্টটি ফিট বা আনফিট। যদি মেডিকেল রিপোর্টটি ফিট হয়, তাহলে আপনি আপনার ভিসা আবেদন প্রক্রিয়া চালিয়ে যেতে পারেন। যদি মেডিকেল রিপোর্টটি আনফিট হয়, তাহলে আপনাকে মেডিকেল রিপোর্টের নির্দিষ্ট ত্রুটিগুলি সংশোধন করতে হবে।

GAMCA মেডিকেল রিপোর্ট চেক করার পদ্ধতি:

  1. GAMCA ওয়েবসাইটে যান।
  2. “মেডিকেল রিপোর্ট চেক” লিঙ্কটিতে ক্লিক করুন।
  3. নিম্নলিখিত তথ্য প্রদান করুন:
    • আপনার পাসপোর্ট নম্বর
    • আপনার জন্ম তারিখ
    • আপনার মেডিকেল রিপোর্টের নম্বর
  4. “চেক” বোতামে ক্লিক করুন।

GAMCA মেডিকেল রিপোর্ট চেক করার জন্য প্রয়োজনীয় তথ্য:

  • আপনার পাসপোর্ট নম্বর
  • আপনার জন্ম তারিখ
  • আপনার মেডিকেল রিপোর্টের নম্বর

GAMCA মেডিকেল রিপোর্ট চেক করার জন্য নিম্নলিখিত বিষয়গুলি মনে রাখবেন:

  • আপনি শুধুমাত্র আপনার নিজের মেডিকেল রিপোর্টটি চেক করতে পারবেন।
  • আপনি যদি আপনার পাসপোর্ট নম্বর, জন্ম তারিখ বা মেডিকেল রিপোর্টের নম্বর ভুল করেন তবে আপনি একটি ভুল ফলাফল পাবেন।
  • আপনি যদি আপনার মেডিকেল রিপোর্টটি চেক করার সময় কোন সমস্যার সম্মুখীন হন তবে আপনি GAMCA কে কল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *